olpokotha. Blogger দ্বারা পরিচালিত.

Followers

বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১১

পশম-উৎসবের আমন্ত্রণলিপি

পশমে ভরে যাচ্ছে চারপাশ, হাওয়ায়-হাওয়ায়
বাজছে পশমের রণদামামা, পশম তুমি কোথায়?
পশমের নামে ঝ’রে যাচ্ছে অজস্র বাদামপাতা
শান-বাঁধা পথের ওপর টুপটাপ শব্দের মঞ্জুরি।
শীতার্ত এই রাতে পশম তুমি আমাকে তোমার
নাগালে রেখো; ওই তো দূরে কোথাও শুনতে পাচ্ছি
ক্রমাগত একনাগাড়ে ডেকে চলেছে হাঁসেরা_
বাবুদের বাগানের ঝিলে, আমি বাইরে বেরুতে
পারছি না কতোদিন_ আমাকে তুমি নিয়ে চলো পশম,
আমার এক পাটি চটি হারিয়ে গেছে কোথায় যেন
আমি খুঁজেছি তাকে আঁতিপাঁতি সারা রাতভর
শিশির জড়ানো তৃণদলে, নালি ঘাসের সবুজ অরণ্যে
কুড়িয়ে পেয়েছি টিকিটবিহীন শাদা খাম
রাতদুপুরে তাই ছুটে গেছি বুড়ো দর্জির তাঁতকলে
অনেক যত্নে রঙিন সুতোয় নকশা বুনে লিখে দিলো
পশমের ঠিকানা, পশম-অন্ত-প্রাণে আমি শুনেছি
হাওয়ায়-হাওয়ায় বাজছে পশমের রণদামামা_
গ্রামোফোনের গানের আড়ালে পশম তুমি কোথায়?
বাবুদের বাগানে আজ শুধু পশমের গান
রঙিন পাতলা কাগজের হ্যান্ডবিল উড়ছে খালি
ঝ’রে-পড়া পাতার ফাঁকে-ফাঁকে নড়াচড়া করছে ফর্ফর
পশম আসছে আমাদের পশম-উৎসবে আজ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Text Widget

Text Widget